Author Topic: ভেনচার ক্যাপিটাল এর উত্তেজনাপূর্ণ বিশ্ব মধ্যে একটি চেহারা  (Read 166 times)

Rashadul Islam

  • Administrator
  • Newbie
  • *****
  • Posts: 45
  • Karma: +0/-0
    • View Profile
ভেঞ্চার ক্যাপিটাল এর উত্তেজনাপূর্ণ বিশ্ব মধ্যে একটি চেহারা



প্রায় প্রতিটি সফল কোম্পানির নিজস্ব প্রতিষ্ঠিত পৌরাণিক কাহিনী রয়েছে। সম্ভবত এটি প্রতিষ্ঠাতা স্ট্যানফোর্ডের বাইরে স্নাতক হওয়ার লজ্জায় ডুবে আছেন, তাদের পিতামাতার গ্যারেজে টেন্ডারিং করে দুইজন সেরা বন্ধু বা ভবিষ্যতে সিইও নিখুঁতভাবে পণ্য বিক্রয় করে ডর টু ডোর। আমরা সব আশ্চর্য, কিভাবে তারা এটি করা? অনেক সাফল্য আবেগ, নতুনত্ব এবং কেবল সঠিক সময়ে ডান জায়গায় হচ্ছে যাও দায়ী করা যেতে পারে। কিন্তু প্রতিষ্ঠাতা গল্পের অংশ যা প্রায়ই বলা হয় না যে ভেনচারের রাজত্বের ভূমিকা গুরুত্বপূর্ণ।

ব্যবসায়ের মধ্যে ইক্যুইটি, অথবা আংশিক মালিকানা বিনিময়ে প্রাতিষ্ঠানিক অর্থ প্রদান করা হয়। ভেনচারের রাজধানী একটি কোম্পানীর ক্ষমতা এবং দিক পরিবর্তন করে বেপরোয়াভাবে পরিবর্তন করে। কিছু শিল্পে, এটি একটি পরিপক্ব প্রতিষ্ঠানের মধ্যে একটি ভাল ধারণা বাঁক জন্য একটি প্রয়োজনীয় উপাদান পরিণত হয়েছে। প্রারম্ভকালীন মূলধন বৃদ্ধির এই উচ্চমূল্যের প্রজেক্ট ভেঞ্চার পুঁজিপতিদের জন্য বিশাল ঝুঁকির মধ্যে রয়েছে। ভেন্টর ক্যাপিটাল ফমারা প্রাথমিক পর্যায়ে ব্যবসার বিস্তৃত অ্যারে বিনিয়োগ করে, তাই যদি কিছু কোম্পানি একটি মাপকাঠি হয়, তাহলে একক সফল বিনিয়োগে ফেরার হার উচ্চতর ফরমটি কালো অবস্থায় রাখতে পারে।

কে আছে ভেন্টর পুঁজিপতিরা?
ভেনচার মূলধন (ভিসি) অনেক উৎস থেকে আসতে পারে, তবে দুটি সর্বাধিক সাধারণ উৎস হচ্ছে দেবদূত বিনিয়োগকারী (গভীর পকেটে থাকা ব্যক্তি) এবং ভেনচার ক্যাপিটাল সংস্থাগুলি (সংস্থাগুলি যারা উচ্চ ঝুঁকির তহবিল পরিচালনা করে ব্যক্তিগত ইকুইটি বিনিয়োগকারীদের কাছ থেকে অর্থ) ভিসি ওয়ার্ল্ডের প্রধান খেলোয়াড়রা অবশ্যই, রাজধানী খুঁজার উদ্যোক্তাদের এবং ভ্যালেন্টাইপ পুঁজিপতিরা ইকুইটি বিনিময়ের জন্য রাজস্ব প্রদান করে। দুইটি অতিরিক্ত কী খেলোয়াড় হল ব্যক্তিগত বিনিয়োগকারী, যারা বিনিয়োগের উপর উচ্চ ফেরত পাওয়ার জন্য ভেনচার মূলধন তহবিলে টাকা চাঁদা দিচ্ছে এবং বিনিয়োগকারীরা যারা পুঁজিবাজারে খোঁজা, তহবিল এবং পরামর্শদাতা সংস্থার উপর নির্ভর করে থাকে। সময় সঠিক হলে, একটি প্রাথমিক পাবলিক অফার (আইপিও) আন্ডাররাইট করার জন্য একটি বিনিয়োগ ব্যাংকের প্রয়োজন হবে।

Angel বিনিয়োগকারীদের সাধারণত প্রারম্ভে অভিজ্ঞতা আছে এবং উদ্যোক্তাদের সাথে পরামর্শ এবং কাজ করতে আগ্রহী। উদাহরণস্বরূপ, সিরিয়াল উদ্যোক্তা স্যাম অল্টমান বর্তমানে Y Combinator, একটি কিংবদন্তি সিলিকন ভ্যালি প্রারম্ভে প্রজন্মের সভাপতি হিসাবে কাজ করে যা তিন মাসের জন্য, বাসস্থানের সাথে মিলিত শাখা এবং অল্পবয়স্ক নগদ প্রতিশ্রুতিশীল তরুণ কোম্পানী (বর্তমান চুক্তিটি কোম্পানির 7 শতাংশ শেয়ারের জন্য $ 120,000।)

ভেন্টর ক্যাপিটাল ফান্ডগুলি বড় প্রতিষ্ঠানগুলির দ্বারা বিনিয়োগ করা হয় যা তাদের পোর্টফোলিওতে বৈচিত্রপূর্ণ করতে চায় এবং তাদের পোর্টফোলিওতে উচ্চ ঝুঁকি / উচ্চ-সম্ভাব্য বিনিয়োগ যোগ করে। পেনশন ফান্ড, বিশ্ববিদ্যালয় বন্ধ্যাত্ব, বীমা কোম্পানি এবং অন্যান্য প্রতিষ্ঠানের ভেনচার মূলধন তহবিলের মধ্যে তাদের সম্পদ কিছু অংশ রাখে এবং একটি উচ্চ ঝুঁকি প্রফাইল সঙ্গে ডিল যাও বিনিময়ে ঐতিহাসিকভাবে চরিত্রগত, বড় আয় চাইতে ইনকর্পোরেটেড অনুযায়ী, 1999 থেকে ২014 সালের “15 বছরের গড় বার্ষিক রিটার্ন ছিল ২২.6 শতাংশ।” বিনিয়োগকারীদের তহবিলের উপর সরাসরি হস্তক্ষেপ করা হয় না বরং ভেনচারের পুঁজি তহবিল পরিচালকদের নমনীয়তা প্রদান করে। কোনো নির্দিষ্ট প্রারম্ভের কারণে প্রতিষ্ঠানের বিনিয়োগকারীরা খুব কমই একটি ভেনচার ক্যাপিটাল ফান্ড বেছে নেয়। পরিবর্তে, তারা ভিসি ফার্ম এর অতীত পারফরম্যান্স উপর ফোকাস।

বীজ-স্তর ফান্ডিং
একটি সংস্থার প্রথম স্তর যা তহবিল সংগ্রহ করতে পারে বলে বলা হয় বীজতলা। এটি একটি সময় যখন কোম্পানি এখনও বেশিরভাগই একটি ধারণা যা একটি ব্যবসায়িক পরিকল্পনা, গবেষণা এবং উন্নয়ন বা একটি ছোট দল নিয়োগের মত মূলসূত্র জন্য অর্থায়ন প্রয়োজন প্রচলিত উত্স থেকে তহবিল বাড়াতে বীজপথ ব্যবসার জন্য এটি খুবই কঠিন।

সুদের হারের কারণে ব্যাংকগুলিকে ঋণের স্বার্থে সীমা নির্ধারণ করতে হবে। বিশেষ করে ঝুঁকিপূর্ণ ঋণের জন্য, ব্যাংকগুলি ঋণ অর্থায়নগুলির বিরুদ্ধে কঠিন সম্পদের সুরক্ষার চেষ্টা করতে পারে। যেহেতু অনেক নতুন উদ্যোক্তা সংস্থা প্রযুক্তি ভিত্তিক, তাদের কাছে এই ধরনের মূলধন বা গুরুত্বপূর্ণ সম্পদ নেই ভেন্ডর মূলধন বন্ধুরা, পরিবার এবং প্রতিষ্ঠাতা নিজেদের থেকে তহবিল প্রথম তরঙ্গের মধ্যে আঠা প্রদান করে, আরো প্রথাগত, নিম্ন মূল্যে মূলধন উত্থানের ফর্ম।

ট্রেড-অফ: ফায়ারের সাথে খেলা করা
ভেনচার পুঁজিবাদীরা, সহজাত ঝুঁকিপূর্ণ প্রেমিক হিসাবে, সম্ভাব্য ব্যবসার অস্থিতিশীলতা থেকে সৃজনশীলভাবে ট্রেড করা বেছে নেয়। কৌশলগত ব্যবসায়িক সিদ্ধান্তগুলির সরাসরি মালিকানা ও ব্যবস্থাপনা দাবি করে তারা তরুণ সংস্থায় বিনিয়োগের উচ্চ ঝুঁকি নিরূপণ করে। একটি ভিসি ফার্ম পরামর্শদাতা, মানব সম্পদ এবং লজিস্টিক ব্যবস্থাপনা (উদাহরণস্বরূপ, একটি অফিস স্পেসে দল স্থাপন) সহ একটি প্রারম্ভে অনেক পরিষেবা প্রদান করতে পারে।

বিনিয়োগ চালিয়ে যাওয়ার জন্য, ভার্চুয়াল পুঁজিপতিদের নিজেদের মূলধন প্রয়োজন। তারা এই মূলধন কিছু প্রাইভেট ইকুইটি সংস্থাগুলি থেকে পেতে। প্রাইভেট ইকুইটি সংস্থাগুলোকে ঝুঁকির মুখে ফেলার জন্য তাদেরকে অবশ্যই স্মার্ট সিদ্ধান্তের একটি ইতিহাস দেখানো উচিত যা বিনিয়োগের উপর একটি উচ্চ ফেরত পাওয়া যায়। অবশ্যই, ভেনচার ক্যাপিটাল ফোরাম তাদের নিজস্ব ক্ষতিপূরণ নিশ্চিত করার জন্য বিনিয়োগে উচ্চতর ফেরত চায়।

চুক্তি
একটি স্টার্টআপের সাথে চুক্তি করার সময়, ভার্চুয়াল ক্যাপিটাল ফরমগুলি সমস্ত সম্ভাবনার আবরণ খুঁজছেন। যদি প্রারম্ভে একটি মহাকাব্য ব্যর্থতা, ভিসি কলেজ সতর্ক সতর্কতা অবলম্বন প্রয়োজন অন্যদিকে, প্রারম্ভে একটি রানওয়ে সফলতা হলে, ভিসার দৃঢ় অব্যাহত অংশগ্রহণের বিকল্পটি বজায় রাখতে হবে।

ব্যর্থতা রক্ষার জন্য, ভিসি করপোরেশনগুলি পছন্দের ইকুইটি মালিকানা গ্রহণ করে। এই চুক্তির আকারে নেতিবাচক সুরক্ষা প্রদান করে যা সাধারণ স্টক হোল্ডারদের আগে প্রথম অধিকার মঞ্জুর করে, যখন ভিসি বিনিয়োগের মোট পরিমাণ ফেরত হয়। অন্যতম খারাপ দৃষ্টিকোণ পদ্ধতির মধ্যে রয়েছে বিরোধী দুর্নীতির প্রবিধান, নির্দিষ্ট সিদ্ধান্ত নেওয়ার অধিকার এবং আইপিও এর সময়কালে একটি কথা। ভিসি সংস্থাগুলি এবং ব্যক্তিরা প্রায়শই সহযোগিতা বাছাই, নেতৃত্ব এবং অনুগামী বিনিয়োগকারীদের গঠন করে। এটি আরও ঝুঁকি কমিয়ে দেয়।

কি যদি শুরু হয় সফলতা? ভিসি এছাড়াও একটি সেট মূল্য এ আরও অর্থ যোগ এবং তার মালিকানা অংশীদার বৃদ্ধি বিকল্পের আলোচনা করে সফলতার জন্য প্রস্তুত। অন্য কথায়, ভি.সি. ফার্ম বাজারের মূল্য পরিশোধ না করেও উদ্যোগে তার অংশীদারতা বৃদ্ধি করতে পারে। ভিসি রুট মূলধনের একটি অত্যন্ত ব্যয়বহুল ফর্ম হিসাবে পরিচিত হয়, যেহেতু তাদের এইরকম শক্তিশালী বিচলিত বিধান রয়েছে।

টাকা কোথায় যায়?
তরুণ কোম্পানি তাদের ধারণাগুলি চালানোর জন্য অর্থ জোগাড় করতে হবে। হার্ভার্ড বিজনেস রিভিউ অনুযায়ী, উদ্যোগের পুঁজিবাদী বিনিয়োগের 80 শতাংশের বেশি অর্থ বিনিয়োগের (বিনিয়োগ, বিপণন ও বিক্রয়) এবং ব্যালেন্স শীট (স্থায়ী সম্পদের এবং কর্মসংস্থানমূলক রাজস্ব প্রদান) -কে ব্যবসা বৃদ্ধি করতে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণে যায়। )। “

কীভাবে ভার্চুয়াল ক্যাপিটাল ফোর্সগুলি তাদের শুরুতে বিনিয়োগ করে? প্রথম এবং সর্বাগ্রে, ভিসিগুলি উচ্চ-বৃদ্ধি শিল্পের জন্য দেখায়। উচ্চ প্রবৃদ্ধির বাজারগুলি আকর্ষণীয় কারণ তারা সহজে ছাড়ের সুযোগের জন্য অনুমতি দেয়, অর্থাৎ কোম্পানি বিক্রি করার উপায়গুলি। উচ্চ-প্রবৃদ্ধি সংস্থাগুলির সন্ধানে এবং তাদের বাজারে আনতে এটি একটি বিনিয়োগ ব্যাংকারের কাজ। যেহেতু উচ্চ প্রবৃদ্ধি কোম্পানীর অনেকগুলি বিশ্লেষণ ঘটে, প্রত্যাশিত আইপিওগুলির ফলে বড় মূল্যনির্ধারণ হয় এর মানে বিনিয়োগ ব্যাংকারের জন্য আরও বড় কমিশন এবং ভেনচার পুঁজিপতিদের জন্য দ্রুত পরিবর্তন।

ভিসি ওয়ার্ল্ড ইন, ব্যক্তিগত স্পর্শের একটি ধারনা আছে। যদি ভিসি একজন অবসরপ্রাপ্ত উদ্যোক্তা বা সফল ব্যবসায়ী হন, তবে সেগুলি সম্ভবত এমন শিল্পের দিকে নজর রাখবে যা তাদের কাছে অভিজ্ঞতা আছে অথবা অন্যান্য কারণের জন্য কোম্পানিকে সাহায্য করার চেষ্টা করে যা কঠোরভাবে আর্থিক নয়। যেহেতু একই প্রবৃদ্ধি এবং কর্মক্ষমতা প্রোফাইলগুলির কারণে প্রাথমিক পর্যায়ে কোম্পানীর পার্থক্য করা কঠিন, তাই পরিচালিত দলটি বেশিরভাগ সময় একটি চুক্তি প্রস্তুতকারক, মূলত যোগ্যতা এবং অভিজ্ঞতার উপর ভিত্তি করে নির্ণয় করা হয়। (আরো জানতে, দেখুন, কীভাবে পুঁজিপতিরা বিনিয়োগের বিকল্পগুলি তৈরি করে।)

নীচের লাইন
উদ্যোক্তা পুঁজিবাদীরা তরুণ কোম্পানিগুলির প্রচলিত প্রচলিত ঋণদাতাদের কাছ থেকে অর্থ গ্রহণ করার মতো কঠিন সময় কাটায় যেমন ব্যাংকগুলি। ভিসি শিল্পে চারটি প্রধান খেলোয়াড় রয়েছে: মূলধন চাইবার প্রারম্ভিক, ভিসিগুলি বিশ্লেষণ করে, বিনিয়োগকারীদের প্রত্যাবর্তনের দাবি এবং আইপিও কমিশনের জন্য আগ্রহী বিনিয়োগকারীরা।

Source: https://financial-lib.com
« Last Edit: February 06, 2019, 05:10:04 PM by Rashadul Islam »


Regards,
Md. Rashadul Islam
Operation Manager
Bangladesh Venture Capital Ltd.