Show Posts

This section allows you to view all posts made by this member. Note that you can only see posts made in areas you currently have access to.


Topics - mehnaz

Pages: [1]
1
  সফল ব্যবসার গোপনমন্ত্র: ডেটা ড্রিভেন বিজনেস




বর্তমান সময়ে,বিশ্বের যত শীর্ষস্থানীয় কোম্পানি আছে যেমন (IBM, Google, Amazon, Facebook) তারা সবাই ব্যবসার সিধান্ত নিতে ডেটা ব্যবহার করে থাকে।

আর এ কথাতো কম বেশি আমরা সবাই জানি যে, আজকের পৃথিবীতে আমরা বলতে গেলে ডেটার মাঝে ঢুবে আছি। সেখানে একটি ব্যবসাকে সফলভাবে দাঁড়া করাতে গেলে ডেটার সাহায্য যে নিতে হবে তাতো বলাই বাহুল্য…
তাহলে আসুন জেনে নিয়া যাক ডেটা ড্রিভেন বিজনেস সম্পর্কে !!

ডেটা ড্রিভেন বিজনেস কি?

প্রতিটি ব্যবসা বা অর্গানাইজেশন চালাতে বিভিন্ন ধরনের প্রচুর তথ্যের প্রয়োজন হয়ে থাকে। এখন যদি ব্যবসাটির কৌশল, পরিকল্পনা এবং বিভিন্ন ধরনের অপারেশন এসব তথ্য ব্যবহার করে নির্ধারণ করা হয়ে থাকে তবে সেটিকে আমরা বলবো ডেটা ড্রিভেন বিজনেস। ব্যবসার সাথে জড়িত বিভিন্ন ধরনের প্রাসঙ্গিক তথ্য বিশ্লেষণ এবং মূল্যায়ন করে একটি উপসংহার  বা সিধান্ত গঠন করা যায়,তার সাথে ভবিষ্যতে কি হতে যাচ্ছে তার একটি  পূর্বাভাস ব্যক্ত করা যায়। এ জন্য প্রয়োজনীয় সকল প্রকার তথ্য নিয়মিতভাবে সংরক্ষণ করতে হবে এবং তথ্য সেট থেকে কিভাবে যাবতীয় ইনফর্মেশন বের করে আনা যায় যে বেপারে অরগানাইজেশনে দক্ষ জনবল ও থাকতে হবে।
সম্প্রতি “Sloan School of Business” কর্তৃক পরিচালিত একটি গবেষণাইয় দেখা গেছে  যে, “যে কোম্পানিগুলি তথ্যভিত্তিক সিদ্ধান্ত গ্রহণের অভিজ্ঞতার সাথে জড়িত তাদের  উৎপাদনশীলতা ৬% বেশী”

প্রয়োজনীয়তাঃ

এবার আসুন জেনে নেয়া যাক এর কিছু প্রয়োজনীয়তাঃ

  • ডেটা বিশ্লেষণ করে তদনুযায়ী কার্যকর ইনফ্রাস্ট্রাকচার তৈরি করার মাধ্যমে কার্যকর ব্যবসা কৌশল বাস্তবায়ন করা যায়।
  • প্রতিযোগিতার এই বাজারে ব্যবসাকে এক ধাপ এগিয়ে রাখতে সাহায্য করে।
  • তথ্যের উপর ভিত্তি করে কি জাতীয় পণ্য বাজারে আনা যায় তা নির্ধারণ করা সহজ হয়।
  • গ্রাহক সেবা উন্নত করা যায়, এ ব্যপারে তথ্য যাচাই বাছাই করে ভিন্ন ভিন্ন উদ্ভাবনী প্রকল্প হাতে নেয়া যায়।
    • গ্রাহক দের মানসিকতা,চাহিদা বুঝতে এবং সে অনুযায়ী কাজের স্কেচ তৈরী করতে ডেটা অ্যানালিটিক্স খুবি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।
      • নতুন গ্রাহক সংযোজনে সাহায্য করে।
      • অর্থনীতির কিছুর উল্ল্যেখ-যোগ্য দিক যেমনঃ মার্জিন বৃদ্ধি করে, অপচয় হ্রাস করে।
        • ডেটা থেকে ব্যবসার সুবিধাগুলো হাইলাইট করে।
        • পরবর্তী ট্রেন্ড কি হতে যাচ্ছে আগে থেকেই অবহত হয়া যায়।
        • বিভিন্ন ধরনের ব্যবসায়িক সিধান্ত নিতে সাহায্য করে।
        • ডেটা ড্রিভেন বিজনেসের আরেকটি প্লাস পয়েন্ট হলো এটা সুবিধার পাশাপাশি অসুবিধাও প্রেডিক্ট করা যায়।
          • যেহেতু সমস্যা গুলো আগেভাগেই ধারনা করা যায় সে অনুযায়ী ব্যবস্থাও গ্রহন করা যায়।
            • ন্যূনতম ক্ষতি মার্ক করে দ্রুত সিন্ধান্ত নেয়া যায়।

            সর্বোপরি,প্রায় প্রতিটি ব্যবসারই লক্ষ্য হল-“মুনাফা অর্জন”। ডেটা ড্রিভেন প্ল্যানের মাধ্যমে এই লক্ষ্য অর্জন সম্ভব। কেননা, এর সাহায্যে হাইপার-কার্যকর কৌশল অবলম্ব করা যায়।
            আর এসব কৌশল মূল্যনির্ধারণ থেকে শুরু করে বিক্রয় বৃদ্ধি সাথে সাথে গ্রাহক বজায় রাখে এবং সর্বোত্তম ব্যবসা অবকাঠামো স্থাপন করে।
             
            আইরনসাইড গ্রুপের ওয়েবসাইটের একটি কেস স্টাডিজ থেকে পাওয়া গেছে যে, “যেসকল প্রতিষ্ঠান ব্যবসা বুদ্ধিমত্তা, কর্মক্ষমতা ব্যবস্থাপনা এবং ভবিষ্যদ্বাণীপূর্ণ বিশ্লেষণের মতো এনালাইজং অ্যাপ্লিকেশন স্থাপনের  জন্যে ব্যয় করে থাকে তাতে সংস্থাটির ব্যয়িত প্রতিটি ডলারের বিপরীতে  গড় আয় $ 10.66 হয়ে থাকে”

            সুতরাং বোঝাই যাচ্ছে যে,প্রতিযোগিতার এই যুগে নিজের ব্যবসার বা অর্গানাইজেশন এর অবস্থান ভালো পর্যায়ে নিয়ে যেতে তথ্য ভিত্তিক অবকাঠামোর বিকল্প নেই।

            কীভাবে ব্যবসাকে ডেটা ড্রিভেন ব্যবসায় রুপান্তর করা যায়ঃ

ব্যবসার লক্ষ্য স্থাপনঃ

প্রথমেই আপনাকে আপনার ব্যবসার জন্যে একটি গোল সেট করে নিতে হবে, কতটুকু সময়ের মাঝে আপনি আপনার ব্যবসার আউটকাম কেমন দেখতে চান তার একতি স্কেচ দাড়া করাতে হবে। তারপর ফোকাস বজায় রাখার জন্যে কতটুকু তথ্য আপনার প্রয়োজন ততটুকু সংগ্রহ করতে হবে। যেমন মনে করুন আপনি একটি রেস্টুরেন্ট ব্যবসার সাথে জড়িত আপনি কোনো কম্বো ম্যেনুর উপর অফার দিতে চাচ্ছেন,সুতরাং সেক্ষেত্রে আপ্নারে ক্লাইন্টদের  মতামত সংগ্রহ করতে হবে,ক্লাইন্টদের চাহিদা বুঝতে হবে এবং লেনদেনের হিসাবের তথ্য ও সংগ্রহ করতে হবে।এক্ষেত্রে কিন্তু আপনার কোম্পানির কর্মচারীদের ডেটা কিন্তু কাজে আসছে না।

সৃজনশীলতাঃ

ডেটা নিয়ে আপনাকে অবশ্যই সৃজনশীল হতে হবে। ডেটা সোর্স, ডেটার কোয়ান্টিটি-কোয়ালিটি সম্পর্কে সম্মক ধারনা রাখতে হবে। চিন্তাগুলো সীমাবদ্ধ না রেখে ব্যবসার কাজের ধরন অনুযায়ী আভ্যন্তরীণ এবং বাহ্যিক ডেটাগুলো চিনহিত করতে হবে।

এই ডেটাগুলো সংমিশ্রন বা আলাদা করে বিশুদ্ধ পর্যালোচনার মাধ্যমে ডেটা সেট থেকে ইনফর্মেশন বের করে আনতে হবে এবং সে অনুযায়ী আপনাকে গ্রাহকের চাহিদাগুলির কথা মাথায় রেখে  উদ্ভাবনী কৌশল তৈরি করতে সক্ষম হতে হবে।

বর্তমান সিস্টেম মুল্যায়নঃ

একটি ব্যবসার বিভিন্ন ফাংশনের জন্যে আলাদা সিস্টেম চালু থাকলে কিছু অকার্যকর অথবা ডুপ্লিকেট ডেটা উৎপন্ন হতে পারে।তাই বর্তমানে আপনি আপনার বিজনেসের জন্যে যে সলিউশন ব্যবহার করছেন সেটার বিস্তারিত কার্যপদ্ধতি ক্রস এনালাইস করতে হবে।সেটির প্রতিটি ইনপুট বিশ্লেষণ করার ক্ষমতা আছে কিনা যাচাই বাছাই করতে হবে।তার উপর ভিত্তি করে আপনার সফ্টওয়্যারটি আপডেট , নতুন সফ্টওয়্যার ক্রয় এবং /অথবা অন্যান্য সমাধানগুলির সাথে এটি সংহত করতে হবে। সমস্ত বিভাগের বিশ্লেষণ প্রদানের জন্য সমস্ত তথ্যের উৎসগুলি সংযুক্ত করতে হবে।

সিস্টেমের সর্বোত্তম ব্যবহারঃ


আপনাকে মনে রাখতে হবে সর্বোত্তম ফলাফল পেতে হলে আপনাকে সঠিক তথ্য সংগ্রহ করতে হবে।এটি অর্জন করার একমাত্র উপায় হল আপনাকে নিশ্চিত করতে হবে যে  সিস্টেমগুলি ব্যবহার করা হচ্ছে সেগুলি পরিচালনা ,ব্যবহার এবং সঠিক পজিশনের মধ্যে রয়েছে কিনা।

নতুন বিভাগ গঠনঃ

কৌশলগত ব্যবসায়িক সিদ্ধান্তগুলি গ্রহন করতে ও জানাতে এবং তথ্যগুলো সঠিকভাবে ব্যবহার করতে আপনাকে একটি নতুন ও ছোট পদক্ষেপ গ্রহণ করতে হবে- প্রথমেই একটি ডেটা এনালেটিক্স গ্রুপ বা বিভাগ তৈরী করতে হবে। যার কাজ হবে ডেটা সংগ্রহ,সংরখন,পর্যবেখন,বিশ্লেষণ এবং অন্যান্য বিভাগগুলিতে আরও ডেটা চালিত কৌশল, প্রযুক্তি , চর্চা শুরু করতে সাহায্য করা।

ডেটা অ্যাক্সেস বাড়ানোঃ

বসার কার্যকালাপ পরিচালনার জন্যে অবশ্যই রিয়েল-টাইম ডেটা ব্যভার করতে হয়। কেবল মাত্র কিচ্ছু বাধা-ধরা গদবাধা ডেটা দিয়ে মূল লক্ষ্যে কখনোই পৌছানো সম্ভব না।

আপনার সংস্থায় কর্মরত প্রত্যেকেরি তার প্রাসঙ্গিক ডেটার উপর এক্সেস থাকতে হবে,এনালাটিক্স বিভাগের ২৪/৭ এক্সেস থাকতে হবে এবং সমস্ত কর্মীদের ডেটাতে কোন অস্বাভাবিক পরিবর্তন দেখা গেলে ব্যবস্থাপনা কমিটিকে তা জানাতে হবে। তথ্য অ্যাক্সেস বৃদ্ধির মাধ্যমে আপনি আপনার ব্যবসা মডেল অর্জন করতে সক্ষম হবেন।

কর্মতৎপরতা:

প্রচলিত নিয়মে দেখা যায়, ব্যবসার সিদ্ধান্ত গ্রহণের আগে উত্পাদিত মাসিক এবং  বার্ষিক প্রতিবেদনগুলির জন্য অপেক্ষা করা হয় । কিন্তু  প্রতিযোগিতামূলক এ বাজারে টিকে থাকতে গেলে আপনাকে  একটি চটপটে ব্যবসা মডেল গ্রহন করতে হবে।কর্মততপর হতে হলে আপনাকে অভ্যন্তরীণ এবং বহিরাগত পরিবেশের পরিবর্তনের সাথে দ্রুত সিদ্ধান্ত করতে পারতে হবে। ইন্টারনেট প্রতি মুহূর্তে নতুন ধরনের নতুন রিয়েল-টাইম তথ্য তৈরি করছে, পরিবর্তনের হার বাড়াচ্ছে, তাই আপনাকে সতর্কতা অবলম্বন করতে হবে এবং বাজারের অন্য কোনও ক্ষেত্রের পরিবর্তনগুলি সম্পর্কেও অবহিত হতে হবে।

এবং পরিশেষে…

একটি সফল ব্যবসা দাঁড় করাতে চাইলে ডেটা এবং বিশ্লেষণ আপনার ব্যবসার সাথে অংগাওঙ্গিভাবে জড়িত থাকতে হবে।অপরদিকে ডেটা এনালিটক্সকে আপনার ব্যবসার সকল দিক সম্পর্কে সম্যক ধারনা থাকতে হবে।

আপনি আপনার বিকাশমান ব্যবসায়িক মডেল বজায় রাখতে, পরিবর্তন ঘটাতে, সিদ্ধান্ত গ্রহণ বর্জন এবং উদ্ভাবনের পরিকল্পনা বিকাশে সহায়তা করার জন্য একটি ডেটা বিশ্লেষক নিয়োগ করতে পারেন।

আধুনিক ব্যবসা সফটওয়্যারের মাধ্যমে তথ্যগুলি ক্যাপচার এবং বিশ্লেষণ করা আগের তুলনায় অনেক সহজ।

শুধুমাত্র ডেটা নিয়ে একটু গবেষনার মাধ্যমে আপনি আপনার ব্যবসায়িক পারফরম্যান্সকে খুব দ্রুত উন্নত করতে পারেন।

Written By
Mehnaz Tabassum
Department of Computer Science & Engineering
Daffodil International University

http://youthcarnival.org/bn/%E0%A6%B8%E0%A6%AB%E0%A6%B2-%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%AC%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%97%E0%A7%8B%E0%A6%AA%E0%A6%A8%E0%A6%AE%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%B0-%E0%A6%A1/

[/list][/list][/list][/list][/list][/list]

2
Startup / Don’t work for a startup if you're this type of person
« on: May 27, 2018, 03:19:20 PM »
Don’t work for a startup if you're this type of person



Don't work for a startup if you don't want to think about work before 8 am or after 5 pm. There simply aren't enough people to do everything that needs to be done in order to hit the aggressive goals, so a heavy workload is inevitable. It's not just the late nights in the office, it's sending out emails during happy hour, being distracted by endless to-do lists on Lyft rides, and minutes before falling asleep, Slack-ing with coworkers from bed who are doing the same.

Don't work for a startup if you're looking for a quick way to make money. Lots of it. Sure, a thousand millionaires were minted on the day of the Facebook IPO but let's face it, that's probably not going to be you. Not only do most startups fail, but even the "successful" ones don't create the financial windfall of Facebook or Google's magnitude. Most startups pay lower salaries than what tech giants can, and the tradeoff is the potential value of your stock options. They could very well be worth nothing in the end, and you should know that before taking the plunge.

Don't work for a startup if you want to keep the personal and professional completely separate. You can get away with it in corporations, keeping it "Strictly Professional." But in startups, your team are the people you spend most of your waking hours with. Not only that, they've made you laugh, seen you cry, and supported you as you were challenged beyond what you thought were your limits. These people aren't just co-workers; they're your friends, and some of them, probably for life.

Don't work for a startup if you're just looking to escape a crappy job. Ask yourself if you're really ready for the hours, the intensity, and how much you'll find yourself caring about work. When you feel stuck in an uninspiring workplace, the grass sure looks green on the other side with all the ping pong tables, free lunch, and beer pong tournaments. But in reality, startup life is more "work hard" than "play hard."

Don't work for a startup if you just want to be part of the "Next Hot Thing." Building a good business takes many years, and overnight sensations are largely a myth. Behind every unicorn are the quiet years of toil and grind put in by the employees. Some of the most successful companies were considered unsexy and unrealistic when they first started. But in the end, they outperform those with business models based on what was shiny and trendy at the time, e.g. "Uber for X".

Don't work for a startup if you find constant ambiguity unsettling. From day-to-day interactions to not knowing whether the company will exist in six months, you'll continually feel the lack of stability. Imagine you asked your boss a question and instead of an answer, she says, "I don't know, why don't you go figure it out?" How would you react? If you find sheer lack of direction daunting, a startup may burn you out. It's a cliché because it's true: at stchangeshe only constant is change.

Instead, work for a startup because it could potentially be the most fulfilling time of your professional career. With the right reasons and alignment, it could be a truly career-defining experience. One year at a scrappy, hyper-growth startup provides experience and learnings equivalent to a much longer tenure in a larger company. We idealize the huge IPOs and idolize the latest billion-dollar acquisition, but ironically, the best companies are largely built by teams who put in effort because they believed in something, not because they were chasing glory. Even startups that eventually shut down can offer employees unparalleled levels of growth, leadership opportunities, and expanded horizons. Whether or not the investors get their sweet exit, you'll gain some of the most memorable and fulfilling years of your life.


3
How incorporating IoT into the cold supply chain could save florists millions this Mother's Day



A leading expert claims that the flower industry could save hundreds of millions of dollars just by ensuring supply chain efficiency in the lead-up to Mother’s Day.

Shipments in the floral industry spike ten-fold in the lead up to Mother's Day and an estimated $2.6 billion is expected to be spent in 2017 even though it’s estimated that 40 per cent of flowers are never even sold.

David Bairstow, Product VP at location specialists Skyhook, reckons that incorporating the internet of things into the cold supply chain could result in massive savings.

He said: “Supply chain is an industry born out of economies of scale. The same applies to the cost of implementing IoT, as scale increases, return on investment increases. It costs pennies to ship individual flowers; however, using supply chain insights to increase efficiencies and reduce waste, can quickly pay for itself.

“Factoring in that the 40% waste due to unsold flowers amounts to $1.04 billion, it is evident that there is massive scope for improvement. If introducing IoT into the cold supply chain leads to decrease in waste by even 10%, that would result in more than $100 million of savings.”

Companies like KaBloom are constantly optimizing the day-to-day supply chain over time to achieve the most efficient path to the consumer. They see a ten-fold increase in volume on days like Mother’s Day and Valentine’s Day and their supply chain remains largely the same, except for the increased volume on those holidays so if the day-to-day efficiencies are optimized, the likelihood of failures happening on the busiest days can be drastically reduced.

David Hartstein, CEO of KaBloom, explained where some of the problems can lie. He said: “Supermarkets, in particular, get their flowers earlier because volume goes up by ten times the amount for roses, for example, so the distribution part throughout the supply chain is the same, but you are bringing in ten times as many flowers.

“It could be three weeks prior to the holiday those flowers are being put into refrigerators in Miami. However, after it arrives throughout the process, there are many delays. Many temporary workers are hired to cover volume so quality can diminish drastically due to quantity.”

“In our case, one time, a driver was making a large delivery for us. When he was going through Atlanta, he decided he didn't want the job anymore, so he left the truck and went back to Miami. In another incident, the truck was very late and when that happens, you struggle and have to look for flowers elsewhere.”

According to Hartstein, having something like this happen before a holiday like Mother’s Day can have massive implications. An average truck carries 700 to 800 boxes at this time of year, with each box being valued at around $200, so overall, it could easily cost in the region of $140,000.

With that kind of risk level in mind, Bairstow has this advice for florists in the lead up to next Sunday.

He added: “The cold chain should include technology to monitor factors like temperature, humidity and location of product along the chain; science to understand the limitations of perishable goods and ability to ensure optimal freshness and efficiency of process – these are the optimal steps to be taken along the way through the path from source to consumer.

“Cal-Amp is an example of a company that is really advanced in the cold-chain and supply chain space. Their solutions provide real-time visibility for in-transit perishable goods, monitoring and alerting of critical in-transit temperature-related movement of goods while assuring compliance with regulatory requirements.

“They are a great example of using IoT technology to provide the most efficient cold chain while helping their customers continuously improve performance while preventing risk or loss.”

Source: https://www.supplychaindigital.com/distribution/how-incorporating-iot-cold-supply-chain-could-save-florists-millions-mothers-day

Pages: [1]